প্রযুক্তি নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী ও ক্যাপশন

বর্তমান পৃথিবীতে হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ অর্থাৎ তথ্য সংগ্রহ তথ্য সংরক্ষণ আর তথ্য বিনিময়ের ক্ষেত্রে সারা পৃথিবীতে একটা যুগান্তকারী পরিবর্তন এসেছে। তথ্যপ্রযুক্তির এই বিপ্লবের পিছনে সবচেয়ে বড় ভূমিকা রাখছে কম্পিউটার নামের যন্ত্রটি। এটি মানুষের নির্দেশ সে কাজ করে তাই একজন মানুষ যতটুকু সৃজনশীলতার প্রযুক্তির কাজ করার প্রতি ততটুকুই সে চমকপ্রদ। ২০০ বছর আগে পৃথিবীতে শিল্প বিপ্লব হয়েছিল সেই বিপ্লবে যারা অংশ নিয়েছিলেন পরবর্তী সময়ে তারা এই পৃথিবী কে শাসন করেছিল। ঠিক এই মূহুর্তে শিল্প বিপ্লবের মতোই গুরুত্বপূর্ণ প্রযুক্তির বিপ্লব ঘটেছিল। আপনারা অনেকেই প্রযুক্তি নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী ও ক্যাপশন পেতে চান।

আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের জানাব প্রযুক্তি নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী ও ক্যাপশন। বর্তমানে আমাদের সব কাজই আমরা প্রযুক্তির মাধ্যমে করে থাকি প্রযুক্তি দিয়েই আমরা আমাদের জীবনব্যবস্থাকে পরিবর্তন করার চেষ্টা করে চলেছিল তিন দিন। বর্তমান এই যুগে প্রায় সবকিছুই প্রযুক্তির মাধ্যমে হয়ে যায়। প্রযুক্তির মাধ্যমে একটা মানুষ এক কাজে অনেক এগিয়ে যেতে পারে যা পূর্বে প্রযুক্তি না থাকার কারণে সেটা পারত না। প্রযুক্তি কখনোই একটা মানুষকে বিভ্রান্ত করে না প্রযুক্তি অবশ্যই মানুষের কাজকে সহজ করে দেয়।

প্রযুক্তি নিয়ে উক্তি

প্রাচীন সভ্যতা হতে শুরু করে আজকের এই নগর সভ্যতার দিকে তাকালে আমরা এক অভূতপূর্ব পরিবর্তন লক্ষ করতে পারি। এই যুগান্তকারী পরিবর্তন এনে দিয়েছে আমাদের এই প্রযুক্তি। সারা বিশ্বের সর্বত্র আজ এই প্রযুক্তির জয়জয়কার। প্রযুক্তি মানুষের জীবন যাত্রাকে সহজ করে তুলেছে এবং এনে দিয়েছে পরিপূর্ণতা বহুমাত্রিকতা। প্রতিটি অংশেই এখন প্রযুক্তির ছোঁয়া রয়েছে। সমাজের যে স্তরে এখনো প্রযুক্তির ছোঁয়া লাগেনি শেষ করে এখন পর্যন্ত উন্নতি প্রবেশ করতে পারিনি। তাই আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের কিছু উক্তি জানাবো প্রযুক্তি নিয়ে।

  • আজকের বিজ্ঞানই হল পরবর্তী দিনের প্রযুক্তি।  –  এডোয়ার্ড টেলার
  • প্রযুক্তির নির্ভরতায় মানুষকে বুদ্ধিমত্তাহীন বানিয়ে দিচ্ছে।  –   মোহাম্মদ আতার
  • প্রযুক্তির ব্যবহার তখনই সার্থক যখন তা মানুষকে কাছে আনে।  –  ম্যাট মুলেনওয়েগ
  • এখন আমরা প্রযুক্তি ব্যবহার নয় বরং প্রযুক্তির ভিতর বসবাস করি।  –  গডফ্রে রেগিও

প্রযুক্তি নিয়ে স্ট্যাটাস

বর্তমান আমরা যে যুগে বসবাস করি সে যুগে সবকিছুই অনলাইনের মাধ্যমে এবং তথ্য প্রযুক্তির মাধ্যমে করা হয়। এর মাঝে আমাদের মধ্যে অনেক মানুষ রয়েছে যারা অনলাইনের মাধ্যমে অথবা ফেসবুকের মাধ্যমে প্রযুক্তি নিয়ে স্ট্যাটাস শেয়ার করতে চান। আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের জন্য আমরা প্রযুক্তি নিয়ে কিছু সুন্দর সুন্দর স্ট্যাটাস শেয়ার করব। প্রযুক্তির মূল লক্ষ্য হলো মানুষকে সাহায্য করা মানুষকে বিভ্রান্ত করা নয়। প্রযুক্তি হল একটা চাকর কিন্তু এর মালিক অনেক ভয়ঙ্কর হতে পারে যদি সে প্রযুক্তির ভালো ব্যবহার না করে।

  • পৃথিবী ধ্বংসের কারণ হতে পারে এই উন্নত প্রযুক্তি।  –  স্টিফেন হকিং
  • প্রযুক্তি হল একটা উপকারী চাকর তবে এক ভয়ঙ্কর মালিক।  –  ক্রিশ্চয়ান লুইস লেঞ্জ
  • প্রযুক্তির মূল লক্ষ্য আপনাকে বিভ্রান্ত করা নয় বরং তা হলো আপনাকে সেবা দেওয়া।  –  উইলিয়াম এস বুরঘস
  • হ্যাঁ প্রযুক্তি অবশ্যই জীবনের মান পরিবর্তন করতে সক্ষম তবে তা মানুষের বুদ্ধিমত্তাকে প্রতিস্থাপিত করতে পারবে না।  –  টি.পি চিয়া

প্রযুক্তি নিয়ে বাণী

প্রযুক্তি হল আমাদের জীবনে বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ। আধুনিক যুগে যখন বিশ্বমানের প্রভার পৃথিবীর সর্বোচ্চ স্থান থেকে আমাদের অন্দরমহল পর্যন্ত পৌঁছে গিয়েছে তখন বিশ্বব্যাপী প্রযুক্তির ব্যাপক গুরুত্বকে অস্বীকার করা যায় ন। সময়ের সাথে পাল্লা দিয়ে পৃথিবীর মোট জনসংখ্যা যেমন বৃদ্ধি পেয়েছে তেমনি স্বাধীনতার প্রয়োজন গুরুত্ব বেড়েছে এবং প্রযুক্তির ব্যবহার। মানুষের জীবনকে আরও সহজ এবং সাত সন্দ ময় করে তোলার ক্ষেত্রে সম্ভবত সবচেয়ে বেশি অবদান রেখেছে এই প্রযুক্তি। প্রযুক্তি হল আধুনিক যুগে মানুষের উদ্ভাবিত সেই জাদু কা টিজার প্রয়োগ যে মানুষ বারবার একদিকে নিজের সমাজতত্ত্ব ব্যক্তিগত জীবনকে যেমন সহজ করে তুলেছে তেমনি সভ্যতাকে এগিয়ে নিয়ে চলেছে। আজকে আমরা এই প্রযুক্তি নিয়ে বিখ্যাত ব্যক্তিদের কিছু বাণী জানাবো।

  • মানুষ হল প্রযুক্তির প্রজনন অঙ্গ যা তাকে দৈনন্দিন বাড়িয়েই চলেছে।  –  কেভিন কেলি
  • প্রযুক্তি আমাদের শিক্ষার ডানা হতে পারে যা বিশ্বকে আরো দ্রুত এগিয়ে নিয়ে যেতে পারে।  –  জেনি আর্লাজ
  • প্রযুক্তি নিজে থেকে কিছুই করতে পারে না বরং আমাদের ব্যবহারের ওপর নির্ভর করেই এটা ভালো কিংবা খারাপ নাম পায়।  –  সংগৃহীত
  • প্রযুক্তির ব্যবহার তখনই করুন যখন আপনার নিজের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয় কেননা একবার তা অনিয়ন্ত্রিত হয়ে গেলে সবার অকল্যাণ হতে পারে।  –   সংগৃহীত

শেষ কথা 

প্রযুক্তি হল সভ্যতার কাছে এক প্রকার আশীর্বাদস্বরূপ। আর এই প্রযুক্তি সেই আশীর্বাদের সবচেয়ে বড় উপহার। বর্তমান যুগ একদিকে যেমন তথ্যনির্ভর তেমনি প্রযুক্তি নির্ভর। বিজ্ঞানের আশীর্বাদ ও এই দুয়ের অভিনব মেলবন্ধন আর সম্ভব হয়েছে। বহু নেতিবাচক প্রভাব থাকলেও বর্তমানে প্রযুক্তির গুরুত্বের কথা আর অস্বীকার করা যায় না। বরং সার্বিকভাবে আমাদের সকলকে প্রচেষ্টা চালাতে হবে কিভাবে তথ্যপ্রযুক্তির নেতিবাচক প্রভাব গুলি কে দূর করে এর ভালো দিকগুলোর বিস্তার ঘটানো যায় সে ব্যাপারে। সাথে এ কথা মনে রাখতে হবে যে প্রযুক্তির জন্য মানুষ নয় মানুষের জন্য প্রযুক্তি। তাই প্রয়োজন অতিরিক্ত নির্ভরশীলতা দূর করে জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যথাযথ প্রয়োগের মাধ্যমে বিজ্ঞানের এই উপহারের অস্তিত্বকে সার্থক করে তুলতে হবে।

মন্তব্য করুন